Header Ads

Header ADS

মেঘের কান্না

একা বসে আছে দীপ।সামনে পড়ার বই।হঠাৎ করে মেঘের গর্জন শুনে চমকে উঠল সে।রিমঝিম বৃষ্টি শুরু হয়েছে।বৃষ্টি তার আপন গতিতে প্রকৃতির সৌন্দর্যতা বৃদ্ধি করে চলছে।দীপের খুব ইচ্ছে হলো বৃষ্টিতে ভিজবার।সে অনেকদিন বৃষ্টিতে ভিজে না।তাকে আকাশ, পাখি, চাঁদ,তারা,বৃষ্টি হাতছানি দিয়ে ডাকে।কিন্তু সেই ডাকে সাড়া দিতে গিয়েও দেয় না সে।দীপ নিজেকে অন্ধকার ঘরের বাসিন্দা মনে করে।সে মনে করে যে জীবনে বন্ধুত্বের সঠিক বন্ধন থাকে না,সেই জীবনে আলোর ছোঁয়াও থাকে না।

বৃষ্টির শব্দ দীপের অনকে ভালো লাগে,শ্রুতিমধুর লাগে।জানালা দিয়ে হাত বাড়িয়ে বৃষ্টি ধরতেই সে কেমন জানি হয়ে যায় সে।ফিরে আসে তার মনে কিছু পুরনো স্মৃতি। যেগুলো গত এক বছর মনের ক্যানভাসে লুকিয়ে রেখেছে যত্ন করে।

এটি ছিল জুন-জুলাই। স্কুলে যাওয়ার পর গড়িয়ে গড়িয়ে বৃষ্টি নামল।আসার সময় ভিজেই আসছিলো ছিল সে।হঠাৎ করে দেখল সৃষ্টির বন্ধু পূজাকে দেখে চমকে উঠল সবাই।পূজার পাশে মিষ্টুকে দেখে আরও চমকে উঠল দীপ।মিষ্টুকে দীপ চেনে।মিষ্টুও দীপকে চেনে।মিষ্টু যখন দীপের দিকে তাকালো,দীপের মনে হলো চিরচেনা এক বন্ধুত্ব তার দিকে হাত বাড়িয়ে দিল।হঠাৎ করেই মিষ্টু পড়ে গেলো কাদা মাখানো জলে।

এইসব ভেবে হেসে উঠলো দীপ।দীপের হাসি শুনে তার মা পাশের ঘর থেকে বকা দেয়।এইসব ধরনের বকা দীপের ভালোই লাগে।আর কয়দিন!!

কিছুদিন পর থেকে তো এইসব বকা শুনতে হবে না তাকে।এরপর থেকে সে স্বাধীন।ভাবতেই পারেনি মাদক নামের জিনিসটা কিভাবে তার এত আপন হয়ে গেল।

কেউ তাকে বিশ্বাস করে না,ভালোবাসে না,বুঝতে চায় না।দীপ ভাবে মিষ্টু যদি বন্ধু হয়ে তার পাশে থাকত, তাহলে হয়ত এইডস তার বন্ধু হতো না।মিষ্টু কোনোদিন দীপকে বন্ধুই মনে করে নি।শুধু দীপকে দিয়ে তার স্বার্থ উদ্ধার করিয়েছে।তবে দীপ জানে,একদিন হলেও মিষ্টু তার কাছে ফিরে আসবে।কাঁদবে তার জন্য।কিন্তু সেদিন আর দীপ থাকবে না মিষ্টুর চোখের জল মুছে দেওয়ার জন্য।
সে তখন মেঘের কাছে থাকবে।মেঘের কান্না দেখে হাসবে আর বলবে,
"তোমার কান্না দেখে আমার হাসি পায়।এইভাবে সবাইকে দেখিয়ে কি কাঁদতে হয়?
আমিও তো কাঁদি।আমার কান্না তো কেও শুনতে পায় না..."

No comments

Powered by Blogger.